Pronoun Reference Solution HSC Exam- 2018

This is about Pronoun Reference Solution HSC Exam- 2018. You can get benefited by this article. But the condition is that you have to practice more and more.  

Pronoun Reference

Kha Set- 2018
   
The Egyptians believed that after death, people would go to another world. One thought that in that world, people still would need many things he had on earth. Their kings had many wonderful treasurers. They loved and respected them very much. So, they buried them with dead kings.
 
Ans: The Egyptians believed that the after death, people would go to another world. They thought that in that world,people still would need many things they had on earth. Their kings had many wonderful treasurers. The Egyptians loved and respected their kings very much. So, they buried those wonderful treasurers with dead kings.

Pronoun Reference Solution HSC Exam- 2018

 
 
Solution with Explanation
 
1.The Egyptians believed that the after death, people would go to another world.
2.One thought that in that world, people still would need many things he had on earth.
 
ব্যাখ্যা: এই Sentence টির প্রথম Clause এ বলা হয়েছে One thought that । এখানে one একটি Indefinite Pronoun যা ‍অনির্দিষ্টভাবে In general সকলকে বুঝাতে ব্যবহৃত হয়। এবং এটি Singular। কিন্তু দেখেন প্রথম Sentence টিতে দুটি Noun রয়েছে- The Egyptians এবং People। যেগুলো Plural। অতএব এখানে Number সংক্রান্ত অসঙ্গতি রয়েছে। কেননা আমরা জানি Pronoun হয় তার পূর্ববর্তী Noun অনুযায়ী। অর্থাৎ Antecedent অনুযায়ী ব্যবহৃত হয়। Antecedent টি Singular হলে Pronoun টি Singular আর Antecedent টি Plural হলে Pronoun টি Plural হয়। অতএব One এর পরির্বতে They বসাতে হবে। Answer: They thought that in that world, people still would need many things he had on earth.
 
আবার, পরের অংশে বলা হয়েছে in that world, people still would need many things he had on earth.
ব্যাখ্যা: এখানে he এর Antecedent হচ্ছে people। এখানেও Number সংক্রান্ত অসঙ্গতি রয়েছে। কেননা আমরা জানি Pronoun হয় তার পূর্ববর্তী Noun অনুযায়ী। অর্থাৎ Antecedent অনুযায়ী। Antecedent টি Singular হলে Pronoun টি Singular আর Antecedent টি Plural হলে Pronoun টি Plural হয়। কিন্তু People হচ্ছে Plural । তাই he এর পরিবর্তে Plural Pronoun- they বসাতে হবে। They thought that in that world, people still would need many things they had on earth.
3.Their kings had many wonderful treasurers.
ব্যাখ্যা: এখনে কোন Pronoun সংক্রান্ত সমস্যা নেই।

Pronoun Reference Solution HSC Exam- 2018

4.They loved and respected them very much.
ব্যাখ্যা: প্রদত্ত Sentence টির যে Subject রয়েছেThey, এখানে এই They এর Antecedent কোনটি তা পরিষ্কার নয়।কেননা এই They দ্বারা কাকে বোঝাচ্ছে- their kings কে নাকি the Egyptians কেবোঝাচ্ছে? আমরা যদি আগেরলাইনগুলো মিলিয়ে পড়ি তবে, দেখবোএই They দ্বারা The Egyptians কে বোঝানো হচ্ছে।অতএব they এর পরিবর্তে The Egyptians হবে। The Egyptians loved and respected them very much. এখানেও একটি Pronoun- them রয়েছে। এই them এর Antecedent কোনটি? মিশরীয়রা কাদের অনেক ভালবাসেন ওশ্রদ্ধা করেন? নিশ্চই তাদের রাজাদের- their kings। অতএব এইthem এর পরিবর্তে their kings বসবে। The Egyptians loved and respected their kings very much.
5.So, they buried them with dead kings.
ব্যাখ্যা: প্রদত্ত Sentence টির অর্থ – সুতরাং তারা তাদের মৃত রাজাদের সাথে তাদের কবর দিত। এখানে they দ্বারা the Egyptians বুঝাচ্ছে তা পরিষ্কার। আবার, dead kings ও স্পষ্ট করে বলা আছে। কিন্তু them দ্বারা কাকে বোঝানো হচ্ছে তা স্পষ্ট নয়। মৃত রাজাদের সাথে তারা কী কবর দেয়, সেটিই এই them এর ‍antecedent । রাজাদের সাথে ধনসম্পদ কবর দেয়। অতএব them এর পরিবর্তে those wonderful treasurers বসবে।
Ans: So, they buried those wonderful treasurerswith dead kings.