https://englishwithrasel.com/wp-content/uploads/2020/03/ডাকঘর-সঞ্চয়-ব্যাংকের-মুনাফার-হার-পূর্ণবহাল-01.jpg

ডাকঘর সঞ্চয় ব্যাংকের মুনাফার হার পূর্ণবহাল

 

 
 
ডাকঘর সঞ্চয় ব্যাংকের মুনাফার হার আগের অবস্থায় ফিরিয়ে আনা হয়েছে। মেয়াদী হিসাবে ১১.২৮ শতাশং এবং সাধারণ হিসাবে ৭.৫ শতাংশ পূর্ণবহাল করা হয়।গতকাল অর্থ মন্ত্রণালয়ের অভ্যত্নরীন সম্পদ বিভাগ  এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে। ডাকঘর সঞ্চয় ব্যাংকের মুনাফার হার পূর্ণবহাল

 

 
 

 

ছবি: রাসেল ওসমান
 
এই নতুন মুনাফার হার আজ (১৭ই মার্চ) থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়। স্বল্প আয়ের মানুষদের জন্য এটি একটি বড় সুখবর বলে বিভিন্ন মহল সরকারের এ সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেন। অবশেষে বাংলাদেশের নিম্নবিত্ত ও মধ্যবিত্ত সঞ্চয়ী শ্রেণীর আশা আকাঙ্ক্ষার বাস্তবায়ন ঘটলো।
 

 

তবে এখন ডাকঘরে হিসাব খোলার জন্য জাতীয় পরিচয়পত্র, ব্যাংক হিসাব নম্বর ও বিনিয়োগের পরিমান ২ লাখ বা তার বেশি হলে টিআইএন নম্বর বধ্যতামূলক করা হেয়েছে।
 
ছবি: ডাকঘর সঞ্চয় ব্যাংকের বর্তমান মুনাফার হার
 
 
 
 ্উল্লেখ্য, ব্যাংকিং খাতে আমানতের উপর মুনাফার হার সিঙ্গেল-ডিজিট করার লক্ষ্যে গত ১৩ই ফেব্রুয়ারি ডাকঘর সঞ্চয় ব্যাংকের মুনাফার হার কমানো হয়। তখন মেয়াদী হিসাবে ১১.২৮% থেকে কমিয়ে ৬% এবং সাধারণ হিসাবে ৭.৫% থেকে কমিয়ে ৫% করা হয়। 

 

ছবি: ডাকঘর সঞ্চয় ব্যাংকের পূর্বের মুনাফার হার

         

এতে বিভিন্ন মহলে ব্যাপক সমালোচনার ঝড় উঠে। ফলে অর্থমন্ত্রী জানান, ১৭ মার্চ থেকে ডাকঘর সঞ্চয় স্কিমের সুদহার আবারও ১১ দশমিক ২৮ হবে। তবে এ ক্ষেত্রে অটোমেশনের শর্ত দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেছেন, এ সিদ্ধান্ত প্রথম পর্যায়ে বাস্তবায়ন হবে জেলায়, এরপর উপজেলা পর্যায়ে। অটোমেশন হওয়ার পর ডাকঘর সঞ্চয়পত্র স্কিমে টিআইএন ও জাতীয় পরিচয়পত্র লাগবে। 
 

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *