HSC Article solution- Dhaka Board- 2019

Share on facebook
Share on twitter
Share on linkedin

 

আসসালামু আলাইকুম. সবাইকে স্বাগত জানাচ্ছি আজকের Lesson এ । Dear learners, আজ আমি  English Grammar এর জটিল কোন Rules নিয়ে আলোচনা করব না। আজ আমার আলোচনার বিষয় হচ্ছে HSC Article solution- Dhaka Board- 2019 এর Article Solution নিয়ে.
আর এই Solution টি অবশ্যই আমি Explanation সহ আলোচনা করব। আপনি এই ‍Solution টি প্রথম থেকে শেষ পর্যন্ত দেখার পর, In future  এ Article নিয়ে কোন সমস্যায় পড়বেন বলে মনে হয় না।চলুন শুরু করি..

ডিয়ার ভিউয়ারস, আমরা ব্যাখ্যাসহ Solution এর পূর্বে চলুন একবার Question টা চোখ ভুলিয়ে নিচ্ছি।

HSC Article solution- Dhaka Board- 2019
                                 

Dhaka Board-2019

Article Solution
————————————————————————–
 

(a) —- parliament house of Bangladesh is (b) — exquisitely designed building. In fact, it is (c) — wonder of modern architecture and technology. It is one of (d) —- largest and most spectacular parliament buildings in (e) —- world.
It is (f) — highly expensive building. (g) — maintenance cost of the parliament house is about 50 million taka per year. An American architect (h) —- Louis I Kahn designed this (i
) — building. Everyday many (j) — visitor comes to visit the building. 

 


Answer: (a) The; (b) an; (c) the/a; (d) the; (e) the; (f) a; (g) The; (h) ×; (i) ×; (j) a.


HSC Article solution- Dhaka Board- 2019

Solution with Explanation
 

(a) —- parliament house of Banglasesh is (b) — exquisitely designed building.



ব্যাখ্যা: Gap (a) তে আছে —- parliament house of Banglasesh. Parliament house হলো একটি গুরুপূর্ণ অট্টালিকা/বিল্ডিং। মনে রখতে হবে গুরুত্বপূর্ণ অট্টালিকা/বিল্ডিং এর পূর্বে সবসময় Article হিসেবে  The ব্যবহার করতে হয়।  যেমন The Taj Mahal, The White House, The Grand Hall etc.  Answer: The.

Gap (b) তে আছে  — exquisitely designed building. যার অর্থ  অত্যন্ত সুন্দরভাবে নকশাকৃত ভবন। এখানে Gap এরপর exquisitely designed building রয়েছে। exquisitely হলো একটি Adverb। এরপর designed হলো একটি adjective। আর building শব্দটি হলো একটি Singular Common Noun.

নিয়ম অনুযায়ী যদি কোন Singular Common Noun এর পূর্বে Adjective অথবা Adverb+Adjective থাকে, তবে ঐ Adjective অথবা Adverb+Adjective এর পূর্বে Article হিসেবে A/an বসে। (Adverb/Adjective টি যদি Consonant দিয়ে শুরু হয়, তবে Article হিসেবে A বসে। আর যদি Vowel দিয়ে শুরু হয়, তবে Article হিসেবে An বসে।) অতএব Answer: an কেননা  এখানে Adverbটি Vowel দিয়ে শুরু হয়েছে।


In fact, it is (c) — wonder of modern architecture and technology. 

ব্যাখ্যা: Gap (c) তে আছে it is (c) — wonder of modern architecture and technology. যার অর্থ- এটি (সংসদ ভবন) অধুনিক স্থাপত্যকলা ও প্রযুক্তির বিস্ময়। এখানে দুটি নিয়ম ব্যবহার করা যেতে পারে।
১. wonder শব্দটি একটি Noun. আর কোন 
Noun এর আগে ‍যদি Gap থাকে এবং Noun এরপর যদি of  থাকে,
তবে noun টি নির্দিষ্ট হয়ে যায়। আর নির্দিষ্ট কোন কিছুর পূর্বে Article হিসেবে The ব্যবহৃত হয়।Answer: The.

২. আবার যদি এই লাইনটির অর্থ আমি এভাবে করি, “এটি (সংসদ ভবন) অধুনিক স্থাপত্যকলা ও প্রযুক্তির একটি বিস্ময়।” তবে Gap এর মধ্যে Article হিসেবে a বসবে। তখন Answer: a. 

HSC Article solution- Dhaka Board- 2019



it is one of (d) —- largest and most spectacular parliament buildings in (e) —- world.

ব্যাখ্যা:  লাইনটি অর্থ হচ্ছে- এটি (সংসদ ভবন) বিশ্বের সবচেয়ে বড় ও জাকজমকপূর্ণ পার্লামেন্ট ভবনগুলোর মধ্যে অন্যতম। Gap (d)  টা গঠিত হয়েছে  একটি Phrase দিয়ে- one of the. যার অর্থ অন্যতম। অতএব Answer: (d) the. 
 Gap (e) এরপর World শব্দটি রয়েছে। আর World এর পূর্বে Article ‘the’ ব্যবহৃত হয়। অতএব Answer: (e) the.


  It is (f) — highly expensive building.

ব্যাখ্যা: অর্থ: ‍এটি একটি ব্যয়বহুল ভবন। Gap (f) এরপর রয়েছে highly expensive building. highlyহলো একটি Adverb। এরপর expensive হলো একটি adjective। আর building শব্দটি হলো একটি Singular Common Noun.  নিয়ম অনুযায়ী যদি কোন Singular Common Noun এর পূর্বে Adjective অথবা Adverb+Adjective থাকে,
তবে ঐ 
Adjective অথবা Adverb+Adjective এর পূর্বে Article হিসেবে A/an বসে। (Adverb/Adjective টি যদি Consonant দিয়ে শুরু হয়, তবে Article হিসেবে A বসে। আর যদি Vowel দিয়ে শুরু হয়, তবে Article হিসেবে An বসে।) অতএব Answer: an কেননা  এখানে Adverb টি Vowel দিয়ে শুরু হয়েছে। Answer: (f) a.

HSC Article solution- Dhaka Board- 2019


(g) — maintenance cost of the parliament house is about 50 million tata per year.

ব্যাখ্যা: Gap (g) তে রয়েছে  — maintenance cost of the parliament house.  এখানে maintenance + cost দুটি Noun. (প্রকতঅর্থে, এখানে maintenance হলো Noun Adjective আর cost হলো Noun)  কোন Noun এর আগে ‍যদি Gap থাকে এবং Noun এরপর যদি of  থাকে, তবে noun টি নির্দিষ্ট হয়ে যায়। আর নির্দিষ্ট কোন কিছুর পূর্বে Article হিসেবে The ব্যবহৃত হয়।Answer: (g) The. 

An American architect (h) —- Louis I Kahn designed this (i) — building.

ব্যাখ্যা: Gap (h) এরপর Louis I Kahn শব্দটি একজন ব্যক্তির নাম। এটি একটি Proper Noun . Proper Noun হলো নির্দিষ্ট কোন ব্যক্তি ও স্থানের নাম। Proper Noun এর পূর্বে কোন Article ব্যবহৃত হয় না। Answer: (h) ×. 

 Gap (i)  হলো this (i) — building. এখানে this হলো একটি Demonstrative আর building হলো একটি noun. নিয়ম অনুযায়ী Demonstrative ও Noun এর মাঝে কোন Article ব্যবহৃত হয় না। অতএব এখানে কোন Article ব্যবহৃত হবে না। Answer: (i) ×.

HSC Article solution- Dhaka Board- 2019



Everyday many (j) — visitor comes to visit the building. 

ব্যাখ্যা:  Gap (j) তে আছে many (j) — visitor. Many এরপর সবসময় Plural Countable হয়। কিন্তু এই লাইনটিতে visitor ব্যবহার করা হয়েছে। যা Singular. আসলে এটি many এর একটি বিশেষ ব্যবহার। Many এরপর a ব্যবহৃত হলে এরপর সবসময় Singular Noun ব্যবহৃত হয়। তাই এইলাইনটিতে many a visitor হয়েছে। অতএব Answer: (j) a.