Monday , September 27 2021
https://englishwithrasel.com/wp-content/uploads/2021/01/আমানতের-উপর-কোন-ব্যাংক-কত-সুদ-দেয়-01.jpg

আমানতের উপর কোন ব্যাংক কত সুদ দেয়

 

নারায়ণগঞ্জ, ০৩ জানুয়ারি,২০২১:  বাংলাদেশ ব্যাংক গত বছর এপ্রিলে সব ধরনের ঋণের সুদহার সবোর্চ্চ ৯ শতাংশ বেঁধে দিয়েছে। একই সাথে ব্যাংকগুলোর আমানতের  সুদহারও কমিয়ে দিয়েছে।আমানতের উপর কোন ব্যাংক কত সুদ দেয়

 

 

কিন্তু সাধারণ মানুষ ভবিষতের কথা চিন্তা করে ব্যাংকে টাকা জমানোই বড় ভরসা মনে করেন।আর কারণেই কোন ব্যাংকে টাকা রাখলে মুনাফা একটু বেশি পাওয়া যায়, সেদিকেই নজর সবার

 

ব্যাংকভেদে সর্বনিন্ম তিন মাস থেকে তিন বছর বা তারও অধিক সময়ের জন্য ব্যাংকগুলোতে আমানত রাখা যায়।আমানতের বিপরীতে যে সুদ দেয়, তার নাম ফিক্সড ডিপোজিট রেট বা স্থায়ী আমানতে সুদের হার (এফডিআর)

 

কেন্দ্রীয় ব্যাংকের গত বছর সেপ্টেম্বরের তথ্য বিশ্লষণ করে দেখা যায়, ৫৯টি ব্যাংকে সুদহার আসলে ভিন্ন রকম। ব্যাংকগুলো বিভিন্ন মেয়াদের উপর ভিত্তি করে সর্বনিন্ম শতাংশ থেকে সর্বোচ্চ শতাংশ পর্যন্ত এফডিআরে সুদ দিচ্ছে।

 সরকারি ব্যাংকের সুদের হার

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, তিনটি বিশেষায়িত ব্যাংকসহ মোট নয়টি রাষ্ট্রায়ত্ত ব্যাংক আমানতের আমানতের বিভিন্ন মেয়াদের উপর ভিত্তি করে সাড়ে শতাংশ থেকে শতাংশ সুদ দিয়ে থাকে।তবে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মধ্যে আমানতকারীদের সর্বোচ্চ শতাংশ সুদ দিচ্ছে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) ব্যাংকটি তিন মাস থেকে এক বছরের কম সময়ের সুদ দশমিক ৫০ থেকে দশমিক ৫০ শতাংশ। এক বছর থেকে তার বেশি সময়ের সুদ দশমিক ৭৫ থেকে শতাংশ এবং তিন বছর বা তার বেশি সময়ের সুদ থেকে শতাংশ পর্যন্ত দিচ্ছে। এছাড়া সোনালী, অগ্রণী, রূপালী, জনতা, বেসিক, বিডিবিএল, পিকেবি বিকেবির সুদ দশমিক ৫০ থেকে শতাংশ পর্যন্ত।

বেসরকারি ব্যাংক সুদের হার

বেসরকারি ব্যাংকগুলোর সুদের হার বিশ্লেষণ করে দেখা যায়, দেশের বেসকারি বানিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে চতুর্থ প্রজন্মের পদ্মা (সাবেক ফারমার্স) ব্যাংক আমানতের উপর সবোর্চ্চসুদ দিয়ে থাকে। ব্যাংকটি তিন থেকে ছয় মাসের কম সময়ের সুদ শতাংশ।আর ছয় মাস থেকে এক বছরের কম সময়ের জন্য দশমিক ২৫ শতাংশ এবং এক বছর থেকে তার বেশি সময়ের জন্য আমানতের সুদ দিচ্ছে সাড়ে শতাংশ।

 অন্যদিকে যারা দীর্ঘমেয়াদী আমানত রাখতে চান তাদের জন্য রয়েছে ঢাকা ব্যাংক। তিন বছর বা তার বেশি সময়ের জন্য ঢাকা ব্যাংক সুদ দিচ্ছে দশমিক ২৪ শতাংশ। তবে তিন বছরের কম সময়ের এফডিআরে ব্যাংকটির সুদহার সাড়ে থেকে দশমিক ৫০ শতাংশ।

 দেশের  অন্য আরেকটি বেসরকারি ব্যাংক সাউথবাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক (এসএবিসি) তিন মাস থেকে তিন বছর বা তার বেশি সময়ের জন্য দশমিক ৫০ শতাংশ থেকে সাড়ে শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। দুই বছরের বেশি সময়ের আমানতে পূবালী ব্যাংক দিচ্ছে সাড়ে থেকে শতাংশ সুদ।  আবার এক বছর পর্যন্ত এফডিআরে সাড়ে শতাংশ সুদ দিচ্ছে মেঘনা ব্যাংক।

আমানতের উপর কোন ব্যাংক কত সুদ দেয়

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড আমানতের মুনাফা দিচ্ছে সাড়ে থেকে সাড়ে শতাংশ পর্যন্ত। দীর্ঘমেয়াদী আমানতে সর্বোচ্চ শতাংশ সুদ দিচ্ছে দি সিটি ব্যাংক। এছাড়া বেশিরভাগ বেসরকারি ব্যাংকেরই এফডিআরে সুদহার থেকে শতাংশ।

বিডিশপ থেকে ২৫% মূল্যছাড়ে মাত্র ১,৫০০ টাকায় Zomei Tripod কিনুন। অর্ডার করতে ক্লিক করুন এখানে:

 

 

বিদেশি ব্যাংকের সুদের হার

বিদেশি ব্যাংকের মধ্যে তিন বছর থেকে তার বেশি সময়ের জন্য সবচেয়ে বেশি শতাংশ সুদ দিচ্ছে ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান। কমার্শিয়াল ব্যাংক অব সিলনের সুদ সর্বোচ্চ শতাংশ। আর সবচেয়ে কম সুদ এইচএসবিসির। ব্যাংকটির আমানতের সুদহার এক শতাংশের নিচে। এক বছরমেয়াদী আমানতে হাবিব ব্যাংক দিচ্ছে সর্বোচ্চ শতাংশ সুদ। তবে এক বছরের ওপরে এফডিআরে ব্যাংকটির সুদহার শতাংশ। এছাড়া আল ফালাহ, স্ট্যান্ডার্ড চার্টার্ড, ওরি এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় সুদের হার দশমিক ২০ থেকে শতাংশ পর্যন্ত।

About Md Rasel

Check Also

HSC English Second Paper Suggestion- Exam-2021

This is about HSC English Second Paper Suggestion- Exam-2021. By practicing this suggestion, you will …

https://englishwithrasel.com/wp-content/uploads/2020/12/জেনে-নিন-সঞ্চয়পত্রের-‘সুদ-না-‘মুনাফা-01-1.jpg

জেনে নিন সঞ্চয়পত্রের ‘সুদ’ না ‘মুনাফা’

বাংলাদেশের বর্তমান আর্থসামজিক প্রেক্ষাপটে বিনিয়োগের সবচেয়ে নিরাপদ ও লাভজনক জায়গা হচ্ছে সঞ্চয়পত্র। জেনে নিন সঞ্চয়পত্রের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *