HSC Connectors || Solution of Jessore Board- 2022

HSC Connectors || Solution of Jessore Board- 2022 is a solution with Explanation. By practicing the solution, you will be greatly benefited. So visit our site regularly to get such solutions.

Use appropriate sentence connectors in the blank spaces of the following passage.

Drug addiction is a great curse of the Present world. (a) ——, a few things were used as drugs. (b) —–, the number of drugs has increased. (c)  —–, cocaine, marijuana, opium, heroine, morphine etc. (d) —- offer another world to the addicted ones. (e) —- they do not know that this addiction destroys the inner part of the body of addicted persons. (f) —–why do many people take drugs? The reasons are many. (g) —–, some people are tempted by their so-called friends to have a taste of a drug. (h) —-, they are trapped forever. (i)—-, some people take drugs to forget the frustration of their life. (j) —-, those who become drug addicts, cannot live a normal life. 

HSC Connectors
  1. Drug addiction is a great curse of the Present world.

ব্যাখ্যা:  এই Sentence টি তে কোন গ্যাপ নাই। এই লাইনটির অর্থ: ’মাদকাসক্তি বর্তমান বিশ্বের একটি বড় অভিশাপ’।

HSC Connectors

 2. (a) ——, a few things were used as drugs.

ব্যাখ্যা: এই লাইনটি তে বলা হয়েছে- ’অল্প কিছু জিনিস মাদক হিসেবে ব্যবহৃত হত’। প্রথম লাইনটিতে বলা হয়েছে, ’মাদকাসক্তি বর্তমান বিশ্বের একটি বড় অভিশাপ’। আর এই লাইনটিতে অতীতের কথা বলা হয়েছে যে, ’অল্প কিছু জিনিস মাদক হিসেবে ব্যবহৃত হত’। এখানে আমরা Connector হিসেবে Previously ব্যবহার করতে পারি। অর্থ্যাৎ Previously, a few things were used as drugs.

অতএব Answer (a) Previously

3. (b) —–, the number of drugs has increased.

ব্যাখ্যা: লাইনটির অর্থ: ‘মাদকের সংখ্যা বেড়েছে’। আগের লাইনগুলোর সাথে মিলিয়ে পড়লে বোঝা যায়-আগে মাদকের সংখ্যা কম ছিল, সম্প্রতি মাদকের সংখ্যা বেড়েছে। সুতরাং এখানে recently ব্যবহার করতে হবে।

Answer: (b) Recently

4. (c)  —–, cocaine, marijuana, opium, heroine, morphine etc.

ব্যাখ্যা: এই লাইনটিতে কতগুলো মাদকের উদাহরণ দেয়া হয়েছে। অতএব এই গ্যাপে বসবে: For example

Answer (c) For example.

5. (d) —- offer another world to the addicted ones.

ব্যাখ্যা: এই লাইনটি শুরু হয়েছে Verb  দিয়ে। এবং Verb টি হলো Present form. অর্থ্যাৎ ‍শুরুতে একটি Plural Subject হবে। এবং এই লাইনটি পূর্বের Example গুলোকে নির্দেশ করবে। অর্থ হলো- তারা নেশাগ্রস্তকে অন্য একটি জগৎ অফার করে।

Answer: (d) all those

6. (e) —- they do not know that this addiction destroys the inner part of the body of addicted persons.

ব্যাখ্যা: ’তারা জানে না যে মাদকাসক্তি মাদকাসক্ত ব্যক্তির শরিরের ভিতরের অংশ ধ্বংশ করে ফেলে।’ লাইনটির বাংলা অর্থ থেকে বোঝা যায়, এটি মাদকাসক্তির কুফল। অতএব এখানে Connector হিসেবে Unfortunately ব্যবহৃত হবে।

Answer (e) Unfortunately

HSC Connectors

 7. (f) —–why do many people take drugs?

ব্যাখ্যা:  পূর্বে উল্লেখিত লাইনগুলোতে মাদক সম্পর্কে অনেক নেতিবাচক ধারনা দেয়া হয়েছে। তারপরও কেন মানুষ মাদক সেবন করে? এখাানে বিপরীদার্থক বোঝাচ্ছে।

অতএব Answer(f) but হবে।

Answer (f) but

8. The reasons are many. (g) —–, some people are tempted by their so-called friends to have a taste of a drug.

ব্যাখ্যা: এখানে বলা হচ্ছে মাদক গ্রহনের অনেক কারণ রয়েছে। অনেক ক্ষেত্রেই মানুষ তার তথাকথিত বন্ধুদের দ্বারা প্রলুব্ধ হয়ে মাদক সেবন করে থাকে।

Answer (g) often

9. (h) —-, they are trapped forever.

ব্যাখ্যা: অর্থ- তারা মাদকের জালে চিরতরে আটকা পড়ে যায়। অর্থ্যাৎ প্রথমদিকে বন্ধুদের দ্বারা প্রলুব্ধ হয়। কিন্তু পরে তারা মাদকের জালে চিরতরে আটকা পড়ে যায় । অতেএব এখানে but ব্যবহৃত হবে।

Answer (h) but

10. (i)—-, some people take drugs to forget the frustration of their life.

ব্যাখ্যা: কিছু মানুষ হতাশা ভুলতে মাদক সেবন করে। পূর্বে একটি লাইনে বলা হয়েছে, বন্ধুদের দ্বারা প্রলব্ধ হয়ে মাদক সেবন করে। এখানে মাদক সেবনের কারণ সম্পর্কে  অতিরিক্ত তথ্য দিয়েছে। একটি বিষয়ে অতিরিক্ত তথ্য দিলে Moreover বসে।

Answer (i) moreover

(j) —-, those who become drug addicts, cannot live a normal life. 

ব্যাখ্যা: যারা মাদকাসক্ত হয়, তারা স্বাভবিক জীবনযাপন করতে পারে না। মাদকাসক্তির ফলে স্বাভাবিক জীবন যাপন করতে পারে না। অতএব এখানে Consequently হবে।

Answer (j) Consequently

Like Our Facebook Page: English with Rasel

Join Our Facebook Group: English with Rasel

Scroll to Top

Your Share will inspire us to work More

Please share on Social Media

Facebook
Twitter
LinkedIn
WhatsApp
Telegram
Pinterest
Skype